২ হাজার ৬ কোটি ৭১ লাখ টাকা ব্যয়ে স্পট মার্কেট থেকে একটি এলএনজি কার্গো আমদানিসহ ছয়টি প্রস্তাব অনুমোদন দিয়েছে ‘সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’। গতকাল বুধবার (৩০ মার্চ) সচিবালয়ে অনুষ্ঠিত ক্রয় কমিটির ভার্চুয়াল সভায় এ কথা জানান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৈঠক শেষে এক ভার্চুয়াল ব্রিফিংয়ে অর্থমন্ত্রী সাংবাদিকদের জানান, বৈঠকে স্পট মার্কেট থেকে একটি এলএনজি কার্গো আমদানির প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এতে এলএনজির পরিমাণ হলো ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ। সিঙ্গাপুরের প্রতিষ্ঠান ‘মেসার্স ভিটল এশিয়া পিটিই লিমিটেড’ এটি সরবরাহ করবে। এতে ব্যয় হবে ১ হাজার ১৮৬ কোটি ৭৩ লাখ ১০ হাজার টাকা।

তিনি আরও জানান, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন’ (বিএডিসি) কর্তৃক মরক্কো’র ‘ওসিপি এসএ’ থেকে টিএসপি ও ডিএপি সার আমদানির দুটি পৃথক প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় হবে ২৫৭ কোটি ১১ লাখ ৭৪ হাজার টাকা এবং চতুর্থ লটে ৪০ হাজার মেট্রিক টন ডিএপি সার আমদানিতে ব্যয় হবে ৩৯৮ কোটি ৯৯ লাখ ২৫ হাজার টাকা। বৈঠকে সড়ক ও জনপথ অধিদফতর কর্তৃক বাস্তবায়নাধীন দুটি প্রকল্পের দুটি পূর্ত কাজের দুটি পৃথক প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

এতে একটিতে ব্যয় হবে ১৪৮ কোটি ৩০ লাখ ৮৬ হাজার টাকা। অন্যটিতে ব্যয় হবে ১৫ কোটি ৫৬ লাখ ২০ হাজার টাকা। এছাড়া ২৭টি মেডিক‌্যাল কলেজ ও হাসপাতালে স্থাপনের জন্য ২৭টি আরটি-পিসিআর মেশিনসহ ২৭টি মডার্ন মাইক্রোবায়োলজি ল্যাব কেনার একটি প্রস্তাব নীতিগত অনুমোদন দেয়া হয়েছে। ‘সরাসরি ক্রয় পদ্ধতি’-তে এগুলো কিনবে স্বাস্থ‌্য অধিদফতর।

 

 

কলমকথা/ বিথী